ডোমেইন হোস্টিং কি?

Online জগতটা বিশাল জগৎ, জানা অজানা অনেক কিছুর খোজ মিলে প্রতি নিয়ত। আজ যে বিষয়টা নিয়ে লিখতে যাচ্ছি বিষয় টা হচ্ছে ডোমেইন এবং হোস্টিং (Domain and Hosting)। ডোমেইন এবং হোস্টিং Online জগতে বেশির ভাগ মানুষের কাছেই পুরানো বিষয়। তবে নতুন রা আনেকেই Domain and Hosting বিষয় টা জানার প্রতি আগ্রহ প্রকাশ করে। আশা করি বিষয়টা পরিষ্কার ভাবে তুলে ধরতে সামার্থ হব।

ডোমেইন কি?
সহজ কথাই কোন ওয়েব সাইটের নাম কে ডোমেইন বলা হয় যেমন আমরা জানি ফেসবুকের URL হল www.facebook .com এখানে ফেসবুকরে ডোমেইন নেম হল facebook . এখন প্রশ্ন হচ্ছে কিভাবে এবং কাদের মাধ্যমে এই ডোমেইন পেতে পারি? পৃথিবীতে যত গুলা ডোমেইন আছে সবগুলা সেল করেছে ICANN company। একটি নন প্রফিটেবল ওরগানাইজেশন হচ্ছে ICANN। এখান থেকে আপনার ইচ্ছা মত যেকোন নামে আপনি ডোমেইন কিনতে পারেন (তবে অবশ্যই পূর্বের অব্যবহৃত হতে হবে)।

হোস্টিং কি?
ওয়েব সাইট দেখার উপযোগী করে তোলাই হোস্টিং এর কাজ। কোন ওয়েব সাইট যে জায়গা জুরে থাকবে সেটাই ওই সাইটের হোস্টিং। আমরা দেখি যেকোন ওয়েব সাইট কিছু টেক্সট এবং মাল্টিমিডিয়া (Picture / Video) দিয়ে তৈরি হয়ে থাকে। এই গুলা যে জায়গা বা BIT দখল করে তাকে ওই সাইটের হোস্টিং বলে।
জানিনা পুরা বিষয়টা সঠিক ভাবে বেঝাতে পারলাম কিনা। তবে সব থেকে ভাল হয় Domain and Hosting উদাহরন দিয়ে বোঝান যায়।
ধরুন…
1/ আপনার একটি বাড়ি আছে।
2/ বাড়িটি ১ একর জমির উপর আছে।
3/ বাড়িটি ঠিকানা 750/6 ধানমন্ডি, ঢাকা।
ওয়েবসাইটের ক্ষেত্রে বলতে গলে
১-আপনার বাড়ি টায় আপনার সাইটের কনটেন্ট
২-বাড়ির জমি হচ্ছে আপনার ওয়েব সাইটের হোস্টিং
৩-বাড়ির ঠিকানা হল ওয়েব সাইটের ডোমেইন

You may also like...

Leave a Reply

Your email address will not be published.